আসামের ৩০ জেলায় পানিবন্দি ২৫ লাখ মানুষ

ভারতের আসামে বন্যা পরিস্থিতি আরও অবনতি হয়েছে। রাজ্যের সরকারি বুলেটিনে বলা হয়েছে, বন্যায় মৃতের সংখ্যা বেড়ে দাঁড়িয়েছে ৫৬ জনে। এছাড়া ৩০ জেলায় পানিবন্দি হয়ে পড়েছে ২৫ লাখ মানুষ। ভারতীয় সংবাদমাধ্যম দ্য হিন্দুর এক প্রতিবেদনে এসব তথ্য জানা গেছে।

রাজ্যের ব্রহ্মপুত্র, দিগারু ও কল্লং নদীর বেশ কয়েকটি জায়গায় বিপদ চিহ্নের উপরে পানি প্রবাহিত হচ্ছে। প্লাবিত হয়েছে ৩ হাজার ২০০টিরও বেশি গ্রাম। বাঁধ, সড়ক, সেতুসহ বিভিন্ন অবকাঠামো ক্ষতির মুখে পড়েছে। রাস্তা তলিয়ে যাওয়ায় অনেক জেলা যোগাযোগ বিচ্ছিন্ন হয়ে পড়েছে।

বন্যায় ক্ষতিগ্রস্ত জেলাগুলোর মধ্যে রয়েছে,কাছাড়,কামরুপ, হাইলাকান্দি, হোজাই, ধুবরি,নগাঁও, মরিগাঁও, গোয়ালপাড়া, বরপেটা, ডিব্রুগড়, নলবাড়ি, ধেমাজি, বোঙ্গাইগাঁও, লখিমপুর, জোরহাট,সোনিতপুর, কোকরাঝাড়, করিমগঞ্জ, দক্ষিণ সালমারা, দাররাং এবং তিনসুকিয়া বন্যায় ক্ষতিগ্রস্ত জেলাগুলির মধ্যে রয়েছে।

বন্যায় সবচেয়ে বেশি ক্ষতিগ্রস্ত হয়েছে ডিব্রুগড় জেলা। রাজ্যের বন্যা পরিস্থিতি উন্নতির জন্য কর্মকর্তাদের সঙ্গে বৈঠক করেছেন মুখ্যমন্ত্রী হেমন্ত বিশ্বশর্মা।

মুখ্যমন্ত্রী বলেছেন, ‘আমরা জনগণের অভিযোগ শুনতে এবং তাদের সমস্যা সমাধানের জন্য অক্লান্ত পরিশ্রম করছি’।

এদিকে আগামী কয়েক দিন ভারি বৃষ্টির পূর্বাভাস দিয়েছে আসামের স্থানীয় আবহাওয়া অফিস। ফলে বন্যা পরিস্থিতি আরও অবনতি হতে পারে বলে আশঙ্কা করা হচ্ছে।