ফ্রান্সে ডানপন্থীদের উত্থানে আতঙ্কে মুসলমানরা

ফ্রান্সে পার্লামেন্ট নির্বাচনের প্রথম ধাপের ভোটে অতি কট্টর ডানপন্থী দল ন্যাশনাল র‌্যালি (আরএন) বাজিমাত করেছে। এবারের ভোটেও ইউরোপীয় পার্লামেন্ট নির্বাচনের মতো প্রেসিডেন্ট ইমানুয়েল ম্যাক্রোঁর মধ্যপন্থী জোটকে ধরাশায়ী করেছে দলটি। যদিও প্রথম ধাপে এগিয়ে থাকলেও দলটি দ্বিতীয় ধাপ শেষে সরকার গঠনের মতো আসন নিজেদের দখলে নিতে পারবে কিনা, তা এখনো নিশ্চিত না।

তবে ইউরোপের সবচেয়ে বড় দেশটিতে ডানপন্থীদের যেভাবে উত্থান ঘটেছে, তাতে নিজেদের ভবিষ্যৎ নিয়ে ভীত ও আতঙ্কিত হয়ে পড়েছেন ফরাসি মুসলমানরা। গতকাল মঙ্গলবার (২ জুলাই) এক প্রতিবেদনে এমন তথ্যই জানিয়েছে আল-জাজিরা।

২২ বছর বয়সী ফাতিমাতা একজন ফরাসি মুসলিম তরুণী। হঠাৎ তার মনে হচ্ছে, তার দেশের মানুষ তার অস্তিত্বের বিরুদ্ধে। শুধু ফাতিমাতা নয়, রোববারের (৩০ জুন) ভোটের পর এমন অস্তিত্ব সংকটে পড়েছেন ফ্রান্সে বসবাসরত ৬০ লাখ মুসলমান বাসিন্দার অনেকে।

ফাতিমাতা আল-জাজিরাকে বলেন, আমার মনে হচ্ছে ফরাসি জনগণ আমার সঙ্গে বেইমানি করছেন। জনপরিসরে বোরখার মতো পোশাক নিষিদ্ধ করবে, এটা জেনেও এক কোটির বেশি মানুষ ওই দলকে ভোট দিয়েছে।

ফাতিমাতা হিজাব পরেন। তার বাবা-মা বিদেশি। তিনি প্যারিসের চারপাশের দরিদ্র উপশহরে বেড়ে উঠেছেন। এসব এলাকায় অনেক অভিবাসী ও জাতিগত সংখ্যালঘু সম্প্রদায়ের মানুষ বসবাস করেন। তিনি একইসঙ্গে দুই দেশের নাগরিক। আর এসব কিছুর বিরুদ্ধেই দিনের পর দিন ফরাসি জনগণের মধ্যে বিষ ঢেলেছেন লে পেনের দল।

লে পেন জনপরিসরে হিজাব নিষিদ্ধ করবেন বলে ঘোষণা করেছেন। আর তার শিষ্য পর্দাকে ‘বৈষম্যের হাতিয়ার’ বলে অভিহিত করেছেন। ন্যাশনাল র‌্যালি ক্ষমতায় গেলে জর্দান বারডেলা ফ্রান্সের প্রধানমন্ত্রী হতে পারেন। এ ছাড়া দ্বৈত নাগরিকদের দেশের সবচেয়ে কৌশলগত রাষ্ট্রীয় চাকরি না দেয়ার প্রতিশ্রুতি দিয়েছেন জর্দান বারডেলা।

ইলিয়াসের বয়স ২৫ বছর। তিনি মার্কেটিংয়ে কাজ করেন। তিনি বলেন, ন্যাশনাল র‌্যালি ক্ষমতায় এলে অনেক মুসলিম ফ্রান্স ছাড়ার কথা ভাবছেন। ইতোমধ্যে এই দেশ ছাড়ার সংখ্যাটা পেশাদারদের মধ্যে বেশ প্রবল হয়ে উঠেছে। তবে তিনি বলছেন, আমরা যদি সবাই চলে যাই, কে প্রতিরোধ করবে? আমি মনে করি, অন্তত ভবিষ্যৎ প্রজন্মের জন্য এখানে থাকাটা গুরুত্বপূর্ণ।

তিনি বলেন, আরেকটি বিষয়টি আমাকে খুব চিন্তিত করছে। তা হলো ফ্রান্সে পুলিশি সহিংসতা বাড়তে পারে। তারা জাতীয়তা দেখে টার্গেট করতে পারে। কারণ, পুলিশ কর্মকর্তাদের তখন ন্যাশনাল র‌্যালি সুরক্ষা ও মদদ দেবে।

দ্বৈত নাগরিকদের বিষয়ে বারদেলার অবস্থান নিয়ে শঙ্কিত আলজেরিয়ান বংশোদ্ভূত ১৮ বছর বয়সী ছাত্র তিজিরি মেসাউডেন। তিনি বলেন, ন্যাশনাল র‌্যালি বলছে দ্বৈত নাগরিকদের দেশের কৌশলগত পদে চাকরি দেয়া হবে না। এটা এ দেশে আমার ভবিষ্যৎ নিয়ে আপসের শামিল। আমি রাষ্ট্রবিজ্ঞান নিয়ে পড়াশোনা করছি এবং স্বরাষ্ট্র মন্ত্রণালয়ে কাজ করতে চাই। যদি এই বিল পাস হয়ে যায়, তাহলে তো আমার পড়াশোনার কোনো দামই থাকবে না।

রোববার (৩০ জুন) ফ্রান্সে পার্লামেন্ট নির্বাচনের প্রথম ধাপের ভোটগ্রহণ হয়। পরের দিন সোমবার (১ জুলাই) ভোটের ফলাফল ঘোষণা করে ফরাসি স্বরাষ্ট্র মন্ত্রণালয়। মন্ত্রণালয়ের তথ্য অনুযায়ী, প্রথম ধাপের নির্বাচনে দেশটির অতি কট্টর ডানপন্থী দল ন্যাশনাল র‌্যালি (আরএন) সবচেয়ে বেশি ৩৩ শতাংশ ভোট পেয়েছে। অন্যদিকে, বামপন্থী নিউ পপুলার ফ্রন্ট ২৮ শতাংশ ভোট নিয়ে দ্বিতীয় অবস্থানে রয়েছে। আর প্রেসিডেন্ট ইমানুয়েল ম্যাক্রোঁর মধ্যপন্থী জোট এনসেম্বল অ্যালায়েন্স সর্বনিম্ন ২০ শতাংশ ভোট পেয়েছে।

ন্যাশনাল র‌্যালি অভিবাসনবিরোধী ও ইউরোপীয় ইউনিয়নের সমালোচনাকারী হিসেবে বেশ পরিচিত। দলটির নেতৃত্ব দিচ্ছেন মেরিন লে পেনের শিষ্য ২৮ বছর বয়সী জর্দান বারদেলা। ফ্রান্সের ইতিহাসে প্রথমবারের মতো ক্ষমতায় আসতে পারে দলটি।