৮০ লাখ টাকার ইউনিয়ন পরিষদ ভবন পড়ে আছে অবহেলায়

নাটোরের সিংড়ায় তাজপুর ইউনিয়ন পরিষদ ভবন ৮০ লাখ টাকা ব্যয়ে নির্মাণ করা হলেও ১৭ বছরে একদিনও ব্যবহার হয়নি। অযত্ন ও অবহেলায় ভবনটি এখন পরিত্যক্ত হয়ে ব্যবহারের অনুপযোগী হয়ে পড়েছে।

সংশ্লিষ্টরা জানান, ৮০ লাখ টাকা ব্যয়ে সিংড়া উপজেলার তাজপুর ইউনিয়ন পরিষদ ভবন নির্মাণ করে স্থানীয় সরকার প্রকৌশল বিভাগ। ২০০৭ সালের সালের ৫ এপ্রিল নাটোরের তৎকালিক জেলা প্রশাসক ভবনটি উদ্বোধন করলেও একদিনও ইউনিয়ন পরিষদ অফিসে কোনো কার্যক্রম হয়নি। অবহেলায় পড়ে আছে ভবনটি। ওই ভবনের সামনে গবাদি পশুকে ঘাস খাওয়ান এলাকাবাসী। ভবনের অধিকাংশ স্থানে ভাঙন দেখা দিয়েছে। পুরো ভবনেই রয়েছে ফাটল; নষ্ট হচ্ছে আসবাবপত্র।

তাজপুর এলাকার রুহুল ইসলাম বলেন, পরিত্যক্ত ওই ভবনটি বর্তমান চেয়ারম্যান ২/১টি সালিশ করলেও পরিষদের কার্যক্রম পরিচালিত হয় সিংড়া থানা মোড়ের পুরাতন ভবনে। ঝড় বাতাসে নড়ে ওই ভবনটি।
তাজপুর এলাকার নিরঞ্জন বলেন, নতুন ভবন থেকে ৬ কিলোমিটার দূরে পুরাতন ভবনে সেবা নিতে হচ্ছে। ফলে তাদের নাগরিক সুবিধা নিতে অর্থ ব্যয় বাড়ছে।

তাজপুর ইউনিয়ন পরিষদের চেয়ারম্যান মিনহাজ উদ্দিন বলেন, ২০১৬ সাল থেকে ৩ বছরের বন্যায় ভবনটি ক্ষতিগ্রস্ত হওয়ার পর সেখানে অফিস করা ঝুঁকিপূর্ণ হয়ে উঠেছে। তাই প্রয়োজনীয় পদক্ষেপ সংশ্লিষ্টদের কাছে আবেদন করেছেন।
নাটোরের জেলা প্রশাসক আবু নাছের ভূঞাঁ জানান, বন্যায় ইউনিয়ন পরিষদের অবকাঠামো ক্ষতিগ্রস্ত হওয়ায় সংস্কারের চেয়ে নতুন ভবন করা জরুরি। সময় উপযোগী নতুন ইউনিয়ন পরিষদ নির্মাণের জন্য প্রয়োজনীয় পদক্ষেপ নেয়া হচ্ছে বলে জানান জেলা প্রশাসক।

১৯৯৭ সালে তাজপুর ইউনিয়নের একটি অংশ নিয়ে গঠন হয় সিংড়া পৌরসভা।